Saturday 14 July 2018

অকারণ বকবক

26.06.2018


-"মনি,
তোকে ভালবাসতে কি জানি?
তোর দু:খ ঘুচবে কিসে, মুছবে চোখের পানি?"
পণ করেছি দূরে যেতে দেব না তোকে আমি।
গুণীজন বলেন, "বাসলে ভাল
যেতে দিতে হয়,  যার যা লাগে ভাল।"
আমি এসব বুঝি না।
আমি চাই তুই থাকবি আমার পাশেই,
তুই ও তা'ই চাইবি,  শুনে পড়লেন উনি হেসেই।

- "বল তো দেখি, বাসিসই যদি ভাল,
চাইবি না তুই সেটাই, তার যা লাগে ভাল?"

বেশ হাসলি তুই শুনে, বললি, "আসলে ঠিক তা না।
ভালবাসাটা আসলে তোর আছেই জানা।
দূরে থেকে তুই যে হাসিস আমায় ভেবে, বৃষ্টি হয়ে আমার কাছে আসিস,
পাঠাস চিঠি চাঁদের কাছে আমার নামেই লিখে,
কিংবা যখন কাছে আসি, ভুলিয়ে দিস সব; ভালবাসা মানেই তো এসব!"

- "বুকটা সেদিন হঠাৎ ব্যথায় গেল ভরে, শ্বাস এল ধরে আর চোখে অন্ধকার, তুই দিলি উঁকি মনে।"

- "শোন বলি তোকে, মিছেই এসব ভাবিস।"

- "সেদিন হার্ট এটাকে আমি যখন ঘামছি, জানতাম যমরাজ এসেছেন বুঝি চলে।
আমি তোকেই আর একবার ছুঁতে চাইলাম, মৃত্যুকালে।
তোর গভীর চোখ, কপালের ভাঁজ, ছুঁচালো চিবুক আর আদুরে গাল ছাড়া
পৃথিবীর আর কিছু এলো না মনে।"

- "যখন শেষের ভয় আসে, মৃত্যু দাঁড়ায় জীবনের ঠিক পাশে,
তখন যদি সবার আগে দিই উঁকি তোর মনে
আমাকেই ভালবাসিস, জেনে যাবি সেই ক্ষণে।"

No comments:

Post a Comment